লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলা: বিএনপির ২ নেতাকে জিজ্ঞাসাবাদ

0

লন্ডনে বাংলাদেশ দূতাবাসে বিএনপি নেতা-কর্মীদের হামলার ঘটনায় দলের দুই নেতাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ও শুক্রবার লন্ডন মেট্রোপলিটন পুলিশ এই ২ নেতাকে জিজ্ঞাসাবাদ করে। লন্ডনের ওয়ান্ডওয়‌ার্থ পু‌লিশ স্টেশ‌ন সূত্রে এ তথ্য জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এ সূত্র ওই ২ বিএনপি নেতার নাম প্রকাশে অপারগতা জানিয়ে বলে, ‘দুঃখিত, তদন্তের স্বার্থে আর কোনও তথ্য দেয়া সম্ভব হচ্ছে না।’

নাম প্রকাশে অনিচ্ছুক লন্ডনের বাংলাদেশ দূতাবাসের একটি নির্ভরযোগ্য সূত্রও বিএনপির ২ নেতাকে জিজ্ঞাসাবাদের তথ্য নিশ্চিত করে।

বাংলাদেশ দূতাবাসাসের গণমাধ্যম শাখার দায়িত্বে থাকা এ কে এম কামাল লোহানী বলেন, ‘বিষয়টি স্পর্শকাতর। দূতাবাসের পক্ষ থেকে আমরা পুলিশের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। পুলিশ দূতাবাসকে জানিয়েছে, সব ধরনের আলামত, সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করে তারা ঘটনার তদন্ত করছে। হামলার পর যেভাবে আমরা গণমাধ্যমকে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে অবহিত করেছি, তেমনি আর কোনও অগ্রগতি হলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তা গণমাধ্যমকে অবহিত করবো।’

উল্লেখ্য, শারীরিক ও সামাজিক দিক বিবেচনা করে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে এ মামলার অপর আসামি তার বড় ছেলে তারেক রহমানসহ বাকি পাঁচ জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানাও করা হয়েছে।

এই মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে স্থানীয় সময় গত বুধবার বেলা ২টার দি‌কে লন্ডনের কেনসিংটন এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিএনপির যুক্তরাজ্য শাখা। একপর্যায়ে বিএনপির কিছু নেতাকর্মী জোরপূর্বক দূতাবাসের ভেতরে ঢুকে ভাঙচুর চালান। এসময় দূতাবাসের আসবাবপত্রসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ যুক্তরাজ্য স্বেচ্ছা‌সেবক দ‌লের সভাপতি না‌সির আহমদ শা‌হিনকে আটক ক‌রে।


এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। ebizctg.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে ebizctg.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।