বেগুন ক্ষেতে বেগম জিয়ার ‘জিয়া অরফানেজ ট্রাস্ট’!

0

বগুড়ার একটি ক্ষেতে জিয়া অরফানেজ ট্রাস্টের নামে একটি সাইনবোর্ড ঝুলছে। বগুড়া শহর থেকে ১২ কিলোমিটার দূরে গাবতলী উপজেলার সদর ইউনিয়নের তরফসরতাজ গ্রামের দাড়াইল বাজারের তরফসরতাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে জিয়া অরফানেজ ট্রাস্টের সাইনবোর্ডটি দেখা যায়। সাইনবোর্ডের খুঁটি দুটি পুরনো হলেও বোর্ডের লেখাটি নতুন রং করা। কারা এই সাইনবোর্ডটি লাগিয়েছে সে বিষয়ে কেউ কিছু বলতে পারছেন না।

গাবতলীর দাড়াইল বাজারের বাসিন্দাদের কাছে সাইনবোর্ড সম্পর্কে জানতে চাইলে তারা কেউ কিছু বলতে পারেনি। স্থানীয় বাসিন্দারা অনেকেই এড়িয়ে যান। নাম না প্রকাশের শর্তে স্থানীয়রা জানান, প্রায় সাড়ে ৯ বিঘা জমির ওপর সাইনবোর্ডটি টানানো হয়েছে। সাইন বোর্ডের নিচে জমির মধ্যে চাষবাস করা হয়েছে। সরিষার চাষ চলমান রয়েছে। ধান চাষের পর তার ফলন ঘরে তোলার চিহ্ন রয়েছে। কিছু জমিতে বেগুন ও বীজতলা রয়েছে। বেশকিছু জমি পতিত রয়েছে। জমির দুই দিক ফাঁকা।

স্থানীয়রা বলছেন, ১৯৯৪ সালে এই প্রতিষ্ঠানের নামে বগুড়ার গাবতলী উপজেলায় দাড়াইল মৌজায় স্থানীয়দের কাছ থেকে প্রায় ৯ বিঘা জমি ক্রয় করা হয়েছে। তৎকালীন বিএনপির এক এমপি এই জমি ক্রয় করেন। কিন্তু এরই মধ্যে প্রায় ২৪ বছর পার হতে চললেও সেখানে একটি সাইনবোর্ড ছাড়া আর কিছুই করা হয়নি। সময়ের ব্যবধানে সাইনবোর্ড মরিচা পড়ে নষ্ট হয়ে গিয়েছিল। পরে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণার মাসখানেক আগে সেখানে আরেকটি নতুন সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়।

গাবতলীর তরফসরতাজ গ্রামের অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক মুসা আলম জানান, ৪৭ হাজার টাকা দিয়ে ৩২ শতাংশ জায়গা কিনেছিলাম। সেই জায়গা একরকম জোরপূর্বক দলিল করে নিয়ে প্রতি শতকের দাম ১ হাজার করে দিয়েছে তৎকালীন উপজেলা প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তা ও বিএনপির নেতা-কর্মীরা। কিন্তু জমিটি কার নামে দলিল করা হয়েছে তা তিনি বলতে পারেননি। তবে তিনি জানান, এই জায়গার ওপর একটি এতিমখানা করা হবে বলে তাকে জানানো হয়।


এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। ebizctg.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে ebizctg.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।