কাল থেকে বাংলাদেশ-ভারতের ৫টি নতুন র‌্যুটে বাস চলাচল শুরু

0

আগামীকাল শুক্রবার (২ ফেব্রুয়ারি) শ্যামলী এন আর ট্রাভেলস ও রয়েল কোচ নতুন করে ভারতের সঙ্গে ৫টি আন্তর্জাতিক র‌্যুটে বাস অপারেটরের সার্ভিস শুরু করতে যাচ্ছে। শুক্রবার সকাল সাড়ে ৬টায় কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস টার্মিনালে বাসগুলোর উদ্বোধনী অনুষ্ঠান হবে।

ভারত ও বাংলাদেশের মধ্যকার নতুন চালু হওয়া র‌্যুটগুলো হলো- ঢাকা – কলকাতা, ঢাকা – শিলং – গৌহাটি, ঢাকা – খুলনা – কলকাতা, আগরতলা – ঢাকা – কলকাতা এবং ঢাকা – আগরতলা।

টেন্ডারের মাধ্যমে নতুন এই ২টি বাস অপারেটর বাংলাদেশ ও ভারতের মধ্যে এই নতুন ৫টি র‌্যুটে বাস চলাচলের অনুমতি পেয়েছে বলে জানিয়েছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া।

জানা যায়, শ্যামলী এন আর ট্রাভেলস ৪টি ও রয়েল কোচ ১টি র‌্যুটে তাদের বিলাসবহুল বাস সার্ভিস পরিচালনা করবে। শ্যামলী এন আর ট্রাভেলস বাস অপারেটর হিসেবে ঢাকা – কলকাতা, ঢাকা – শিলং – গৌহাটি, ঢাকা – খুলনা – কলকাতা এবং রয়েল কোচ এর বাস চলবে ঢাকা – আগরতলা র‌্যুটে।

এ ব্যাপারে শ্যামলী এন আর ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী রাকেশ ঘোষ জানান, শ্যামলী এন আর ট্রাভেলস ৬ ইউনিট বাস নামিয়েছে নতুন র‌্যুটগুলোর জন্য। এর মাধ্যমে অন্য যে কোনো সময়ের চেয়ে আরও উন্নত যাত্রীসেবা ও আরামদায়ক বাস সার্ভিস পাবেন যাত্রীরা। ভাড়া আগের মতোই থাকবে। বিলাসবহুল হুন্দাই বাস চলবে ঢাকা – কলকাতা র‌্যুটে।

নতুন বাস অপারেটর নিযুক্ত করার মাধ্যমে সরকারের রাজস্ব বাড়বে। তবে যাত্রী ভাড়ার পরিবর্তন হবে না। আগের মতোই অপরিবর্তিত থাকছে। ঢাকা – কলকাতা র‌্যুটের ভাড়া ১ হাজার ৯শ টাকা, ঢাকা – শিলং – গৌহাটি আসা যাওয়া ৫ হাজার ১শ টাকা।

গতবছর ৫টি র‌্যুটে বাস চালাতে বিআরটিসির ডাকা টেন্ডারে অংশ নিয়েছিলো শ্যামলী পরিবহন, গ্রিন লাইন পরিবহন, শ্যামলী এন আর ট্রাভেলস, সেঁজুতী ট্রাভেলস ও রয়েল কোচ। টেন্ডারের মাধ্যমে আধুনিক বাস ও সেবার দিক বিবেচনায় শ্যামলী পরিবহনকে নির্বাচিত করা হয়। ১৯৯৯ সালে ঢাকা – কলকাতা র‌্যুটে সৌহার্দ্য বাস সার্ভিসের জন্য বাংলাদেশের বিআরটিসি ও ভারতের ডব্লিউবিটিসি কর্তৃপক্ষ উভয় দেশের মধ্যে বাস সেবা চালু করে।


এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। ebizctg.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে ebizctg.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।